Wednesday, October 12, 2016

শিক্ষার আলো ছড়িয়ে দিতে ‘দূরবীন’

No comments :






দেশের সকল শিক্ষার্থীর মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে গত বছর এক অভিনব উদ্যোগ নেয় দূরবীন ফাউন্ডেশন। তারা তৈরি করে শিক্ষাভিত্তিক অ্যাপ ‘দূরবীন’, যার মূল লক্ষ্য হচ্ছে সারাদেশের সকল শিক্ষার্থীকে শিক্ষার আলোয় আলোকিত করা।
এই অ্যাপ্লিকেশনটি মূলত পঞ্চম শ্রেণী থেকে দ্বাদশ শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য বানানো। ‘দূরবীন’ অ্যাপটিতে ছয়টি ভিন্ন ফিচার রয়েছে। চলুন একনজরে জেনে নেওয়া যাক এই ফিচারগুলো সম্পর্কে।
১. ভিশনঃ এখানে ক্যারিয়ার সম্পর্কে জানা যাবে। যেমনঃ যদি আপনি কম্পিউটার সায়েন্স-এ পড়তে চান, তাহলে আপনি এখানে সেই বিষয়ের উপর সার্চ করে সেটি সম্পর্কে জানতে পারবেন। তারপর আপনি যদি কোন ভার্সিটিতে ভর্তি হতে চান, তাহলে সেই ভার্সিটিতে পড়াশুনার খরচ, ম্যাপসহ ঠিকানা, ওয়েবসাইট, আসন সংখ্যাসহ প্রায় সবকিছুই জানতে পারবেন এই অ্যাপ থেকে।
২. সেলফ স্টাডিঃ এখানে মূলত শিক্ষার্থীরা বিভিন্ন ক্যাটাগরিতে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা দিতে পারবেন। যেমনঃ বিসিএস, এমবিএ, কর্পোরেট ইত্যাদি পরীক্ষা দেওয়ার সুযোগ আছে এখানে। এসব ক্যাটাগরি সিলেক্ট করলে পরীক্ষার্থী নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট সংখ্যক প্রশ্নের উত্তর দিয়ে নিজের দক্ষতা যাচাই করে নিতে পারবেন।
৩. অনলাইন কন্টেস্টঃ এই ফিচারে রেজিস্টার্ড ব্যবহারকারীদের প্রোফাইল দেখা যাবে এবং আপনি ও আপনার বন্ধু একসাথে একই পরীক্ষা দিয়ে নিজেদের মার্কস তুলনা করতে পারবেন।
৪. স্টাডি নেটওয়ার্কঃ এখানে মূলত ছাত্রছাত্রীরা একাডেমিক সমস্যাগুলোর সমাধান পাবে। যে কেউ তার দরকারী প্রশ্ন এখানে জিজ্ঞেস করতে পারেন এবং মেন্টর বা সিনিয়র স্টুডেন্টরা সেই প্রশ্নের উত্তর দিতে পারবেন। আপনি যদি মেন্টর হিসেবে রেজিস্ট্রেশন করেন, তাহলে আপনিও উত্তর দিতে পারবেন।
৫.এনলাইটেন্ড নিউজঃ জ্ঞান ও শিক্ষাকে ছড়িয়ে দিতে এই ফিচার। এখানে মূলত শিক্ষা ও জ্ঞান সম্পর্কিত পজেটিভ নিউজগুলো পাওয়া যাবে। নিউ বুকমার্ক করা যাবে ও শেয়ার করা যাবে।
৬. দূরবর্তী শিক্ষাঃ এই সেকশনে ছাত্রছাত্রীদের ভিডিও-এর মাধ্যমে শিক্ষাদান করা হবে । ‘দূরবীন’এর তৈরী ভিডিওগুলো পাওয়া যাবে এখানে।
এখন অ্যাপটিতে জেএসসি, পিএসসি, এসএসসি, এইচএসসি ও বিসিএস পরীক্ষার প্র্যাকটিস প্রশ্নপত্র পাওয়া যাচ্ছে।

ডাউনলোড লিঙ্ক

No comments :

Post a Comment