Monday, October 24, 2016

ফেক আইডি ও পরিচয় চুরি

No comments :

এদেশে আমরা “ফেক আইডি” ব্যাপারটা কতটা সিরিয়াস, সেটা আমরা অনেক ক্ষেত্রেই বুঝি না। পাশ্চাত্যের নানা দেশে অন্য এক ব্যাক্তির নাম বা পরিচয় ব্যবহার করা বা নকল করাকে অপরাধ হিসেবে গণ্য করা হয়।
অন্য কোনো ব্যক্তির পরিচয় চুরি করাকে বলা হয় “আইডেন্টিটি থেফট”। পাশ্চাত্যে আইডেন্টিটি থেফট করার অপরাধে পাঁচ বছরের জন্য জেলে পাঠানো হতে পারে। এদেশে সাধারণত আইডেন্টিটি থেফট মানে আমরা ফেসবুক ফেক আইডিকেই বুঝি।
আর কি হতে পারে আইডেন্টিটি থেফট? মনে করুন কেউ আপনার মোবাইলের সিম চুরি করে সেই মোবাইল ব্যবহার করে একটি অপরাধ করলো, এটা আইডেন্টিটি থেফট-এর মধ্যে পড়বে। কেউ আপনার এটিএম কার্ড, ই-মেইল আইডি, ইউনিভার্সিটি আইডি কার্ড বা ড্রাইভার লাইসেন্স চুরি করলো অথবা আপনার পাসপোর্ট ব্যবহার করে গলাকাটা পাসপোর্ট বানানোর চেষ্টা করলো; এসব কিছুই আইডেন্টিটি থেফট। একজন অপরাধী এগুলোর যেকোনো একটা ব্যবহার করে একটি অপরাধ করে আপনাকে ফাঁসিয়ে দিতে পারে।
আপনার পরিচয় অনেক মূল্যবান একটি বিষয়। সুতরাং এটি নিয়ে যত্নবান হোন। মোবাইল এবং কম্পিউটারে সিকিউরিটি সফটওয়্যার যেমন অ্যান্টি ভাইরাস ব্যবহার করুন। যেকোনো প্রকার আইডি কার্ড হারিয়ে গেলে থানায় জিডি করুন এবং যথাযথ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

No comments :

Post a Comment