Thursday, October 20, 2016

চাকরির ইন্টারভিউ নিয়ে ভয়?

No comments :

বিশ্ববিদ্যালয়ের পাঠ শেষ করে চাকরির জন্য দৌড়ঝাঁপ শুরু হয়ে যায় চাকরি প্রার্থীদের।
আর চাকরি খোঁজের এ পথে সবচেয়ে বড় বাঁধা হয়ে দাঁড়ায় আত্মবিশ্বাসের অভাব এবং ইন্টারভিউ দেয়ার ভয়। তাই আমাদের আজকের জব অফারস –এ থাকছে ইন্টারভিউ-এর প্রস্তুতি নিয়ে ১০টি টিপস।
· সঠিকভাবে গবেষণা করে নেয়া- যে কোম্পানিতে ইন্টারভিউ দিতে যাওয়া হচ্ছে সে কোম্পানি নিয়ে এবং তাদের প্রোডাক্ট, কাস্টমার ও সার্ভিস নিয়ে ভালোভাবে জেনে ইন্টারভিউতে যাওয়া উচিত। এতে করে ইন্টারভিউতে নিজেকে সহজভাবে উপস্থাপন করা যাবে এবং কোম্পানি প্রার্থীর কাছে থেকে কি চাচ্ছে তা-ও বুঝতে সুবিধা হবে। তাই অযৌক্তিক কথা না বলে বরং কোম্পানি সম্পর্কে পূর্ব ধারণা নিয়ে তবেই ইন্টারভিউতে যাওয়া উচিত।
· সঠিক কাপড় বেছে নেয়া- ইন্টারভিউতে যাওয়ার সময় কোন কাপড়টি পড়া উচিত, কোন রঙের কাপড় বেছে নেয়া উচিত; এসব কিছু নিয়ে চিন্তাভাবনা করা অনেক বেশি প্রয়োজন। পরিপাটিভাবে কাপড় পরিধান করাও ইন্টারভিউ-এর অনেক বড় একটি অংশ, যা ব্যাক্তিত্ব প্রকাশে সহায়ক।
· ভালোমতো পূর্ব প্রস্তুতি নেয়া- চাকরি প্রার্থীর সাথে একের অধিক সিভি এবং রেফারেন্স-এর কপি রাখা উচিত, যেন প্রয়োজনের সময় তা হাতের কাছেই থাকে।
· সময়মত ইন্টারভিউতে উপস্থিত থাকা- ইন্টারভিউতে অবশ্যই সময়মতো উপস্থিত থাকতে হবে। ইন্টারভিউ শুরুর ১০ থেকে ১৫ মিনিট আগে অফিসে থাকা উচিত। এতে করে দেরিতে এসে আর নার্ভাস হতে হবে না।
· উদ্যমী এবং আত্মবিশ্বাসী হওয়া- ইন্টারভিউতে ঢুকে ভদ্রতা প্রকাশের জন্য প্রথমে হ্যালো বলে হ্যান্ডশেক করা উচিত। এমন কি কথা বলার সময়ও এমন কণ্ঠে বলতে হবে যেন নার্ভাস থাকলেও তা মানুষের সামনে প্রকাশ না পায়।
· মনোযোগ দিয়ে ইন্টারভিউয়ার-এর প্রশ্ন শোনা- ইন্টারভিউ-এর গুরুত্বপূর্ণ একটি কাজ হচ্ছে মনোযোগ সহকারে প্রশ্নকর্তার প্রশ্নগুলো শোনা এবং তা বোঝার চেষ্টা করা। আর যদি না বুঝতে পারেন, তবে আরেকবার প্রশ্নটি বলার অনুরোধ করা উচিৎ।
· বিচক্ষণতার সাথে প্রতিটি প্রশ্নের উত্তর দেয়া- বিচক্ষণতার সাথে প্রতিটি প্রশ্ন বুঝে তারপর তার উত্তর দেয়া উচিত। এতে করে কোন প্রকারের বোকামি প্রকাশ পাবে না।
· নির্দিষ্ট উদাহরণ দেয়া- ইন্টারভিউতে যদি উদাহরণ হিসেবে কোনো গল্প শেয়ার করতে হয় তবে অবশ্যই তা নির্দিষ্ট কিছু হতে হবে। অহেতুক এবং অবাস্তব কিছু যেন বলা না হয় এ বিষয়ে খেয়াল রাখা প্রয়োজন।
· বুঝতে না পারলে প্রশ্ন করা- প্রশ্নকর্তারা সব বিষয় নিয়ে কথা বলেন না। অনেক কিছু তারা কৌশলগতভাবেই এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। এক্ষেত্রে আপনি যা জানতে চান তবে তাদের প্রশ্ন করা শেষে করতে পারেন। আপনার এ প্রশ্ন করা, কোম্পানিতে কাজ করার প্রতি আপনার আগ্রহ প্রকাশ করবে।
· ফলোআপ করা- ইন্টারভিউ শেষে কিছুদিন পর ই-মেইল কিংবা ফোনে কথা বলার মাধ্যমে প্রার্থীর ইন্টারভিউ বিষয়ক ফলোআপ করা উচিত। চাকরি নিয়ে নিজের আগ্রহ প্রকাশ করার জন্য এ চেষ্টা আপনার আত্মবিশ্বাস এবং ইচ্ছা আরও বাড়িয়ে দিবে।

No comments :

Post a Comment