Saturday, October 29, 2016

বিভিন্ন পরীক্ষার প্রশ্নে আসা “কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি” অংশের জন্য যে বইগুলো অবশ্যই পড়া উচিত ।

No comments :





সময় এর সাথে সাথে চাকরির বাজারে প্রতিযোগিতা বাড়ছে । প্রতি বছর চাকরির বিভিন্ন পরীক্ষায় বিশেষ করে বিসিএস, ব্যাংকসহ অন্যান্য অনেক নন ক্যাডার জব এ রিটেন পরীক্ষায় এখন বেশ কম্পিটিশন । তাই ভালো প্রস্তুতি এবং সঠিক পরিকল্পনা ছাড়া এই সকল পরীক্ষায় ভালো করা আসলেই অনেক কঠিন । বিগত কয়েক বছর এর প্রশ্ন দেখলেই বুঝতে পারবেন যে বিভিন্ন পরীক্ষায় "কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি" অংশনটি বেশ গুরুত্ব বহন করছে । কারণ প্রায় সব পরীক্ষায় ৫-১০ মার্কস এর মত প্রশ্ন থাকে এই কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি অংশ থেকে । তাই যে কোন পরীক্ষার জন্য এই পার্টটি বেশ গুরুত্বপূর্ণ । কম্পিউটার এবং তথ্য প্রযুক্তি অংশে ভালো করার জন্য আজকে কিছু বই শেয়ার করবো সবার সাথে । বইগুলো ভালভাবে পড়লে আপনি অবশ্যই যে কোন পরীক্ষায় সেটি হোক ব্যাংক, বিসিএস বা অন্য যে কোন পরীক্ষায় ভালো করবেন "কম্পিউটার এবং তথ্য প্রযুক্তির" প্রশ্নগুলোতে ।

১। Easy কমপিউটার এন্ড তথ্য প্রযুক্তি


এই বইটি বেশ ভালো । অনেকেই যারা বিভিন্ন ব্যাংক এবং বিসিএস পরীক্ষাতে ভালো করেছেন তারা এই বইটির কথা বলে থাকেন । ৩৩৯ পেজের এই বইটিতে কমপিউটার এন্ড তথ্য প্রযুক্তির বিভিন্ন ইতিহাস থেকে শুরু করে প্রত্যেকটি বিষয় খুব নিখুঁত এবং সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে । Easy Publication এর এই বইটি সবার পড়া উচিত বলে আমি মনে করি বিভিন্ন এক্সাম এর জন্য ।
বইটি ডাউনলোড করার লিঙ্ক : https://userscloud.com/sp0xpoppal11


২। টেকনিক কমপিউটার ও তথ্য প্রযুক্তি

টেকনিক এর কমপিউটার ও তথ্য প্রযুক্তি অনেকটা আগের বই এর মতই । এটিও বেশ ভালো এবং তথ্য বহুল বই । যারা আগের বইটি পড়া শেষ করবেন তারা এর পরে এই বইটিও পড়তে পারেন । নীলক্ষেত হার্ড কপি পাবেন । দাম নিবে সম্ভবত ১০০ টাকা ।
টেকনিক এর কমপিউটার ও তথ্য প্রযুক্তি বইটির ডাউনলোড লিঙ্ক : https://userscloud.com/phedrqb8b90e

৩। ক্লাস ১১-১২ (Intermediate) এর কমপিউটার ও তথ্য প্রযুক্তির বই

অনেকে বলেন বেসিক থাকে স্টার্ট করা ভালো । যারা আগের বিভিন্ন ক্লাসের বই দিয়ে প্রিপারেশন শুরু করে চান তাদের জন্য ক্লাস ১১-১২ (Intermediate) এর কমপিউটার ও তথ্য প্রযুক্তির বইটি ভালো হবে । তবে এই বইটি তে সব থিউরিটিক্যাল বিষয় । তাই আপনার নিজেকে নোটস করে পড়া ভালো । তবে পুরো বইটি পড়লে অবশ্যই বেসিক ক্লিয়ার হবে অনেক । বইটি মুলত ক্যামব্রিয়ান পাবলিকেশন এর বই
ক্লাস ১১-১২ (Intermediate) এর কমপিউটার ও তথ্য প্রযুক্তির বই এর ডাউনলোড লিঙ্ক : https://userscloud.com/dr10eblc7amm

এর পাশাপাশি ওরাকেল, প্রফেসরস এর যে কোন একটির কমপিউটার ও তথ্য প্রযুক্তির বই পড়তে পারেন । তবে সব এক্সসাথে পড়বেন না । আসতে আসতে একটি একটি করে সব বই শেষ করুন । এর পাশাপাশি অন্যান্য জুনিওর ক্লাস এর বইগুলোও দেখতে পারেন বেসিক ক্লিয়ার করার জন্য ।

লেখক
B.Sc in EEE, Stamford University Bangladesh

No comments :

Post a Comment