Monday, November 7, 2016

অটিস্টিক শিশুদের অ্যাপ ‘লুক অ্যাট মি’

No comments :



অটিস্টিক শিশুদের জীবনমান উন্নত করতে স্যামসাং ইলেকট্রনিক্স বাংলাদেশ নিয়ে এলো একটি নতুন অ্যাপ। স্যামসাং ও সূচনা ফাউন্ডেশন এক অনুষ্ঠানে এই অ্যাপ উদ্বোধন করেছে।

‘লুক অ্যাট মি’ অ্যাপটির মূল লক্ষ্য হল অটিস্টিক শিশুদের যোগাযোগের দক্ষতা বাড়াতে সহায়তা করা। যার ফলে তাদের চারপাশের মানুষের সাথে তাদের সম্পর্ক আরও গভীর হবে। এই অ্যাপ অন্যের সাথে দৃষ্টি সংযোগ করতে এবং নিজেদের অনুভূতি প্রকাশ করতে শিশুদের সাহায্য করবে। এটি প্রযুক্তি ও মানবতার এক অসাধারণ সমন্বয়। ‘লুক অ্যাট মি’ অ্যাপটি কোরিয়া এবং কানাডায় সফলতা পাওয়ার পর তা বাংলাদেশে উন্মোচন করা হলো।


অ্যাপটি যেভাবে কাজ করে:

এই মোবাইল অ্যাপটি অটিস্টিক শিশুদের অন্যের সাথে দৃষ্টি সংযোগ ও নিজের অনুভূতি প্রকাশের ক্ষেত্রে প্রশিক্ষণ প্রদান করে। সাধারণত শিশুদের মাঝে ক্যামেরার প্রতি যে আগ্রহ দেখা যায় তা কাজে লাগিয়ে এই অ্যাপ শিশুদের মনোযোগ আকর্ষণ করবে। এটা ব্যবহারের মাধ্যমে শিশুরা অন্য ব্যক্তির মনোভাব বুঝতে পারবে, বিভিন্ন চেহারা মনে রাখতে পারবে এবং বিভিন্ন মনোভাব ও ভঙ্গি অনুকরণ করে নিজেদের ছবি তুলতে পারবে। সাতটি আনন্দময় ও ইন্টার‍্যাক্টিভ মিশন শিশুদের মনোযোগ ধরে রাখবে। এর সাথে পয়েন্ট সিস্টেম, বিভিন্ন পুরস্কার এবং অডিও/ভিজ্যুয়াল ইফেক্ট তাদের আগ্রহ ধরে রাখতে সাহায্য করবে। এই অ্যাপ-এর মিশনগুলোতে শিশুর পাশাপাশি মা-বাবা অথবা ট্রেইনারেরও অংশগ্রহণ থাকতে হবে।

No comments :

Post a Comment