Friday, November 18, 2016

ভুয়া খবরের ওয়েবসাইটের বিরুদ্ধে ফেইসবুক এবং গুগল

No comments :



ফেইসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এক ধরনের লিঙ্ক দেখা যায়, যার শিরোনাম বেশ নজরকাড়া হয়ে থাকে। অথচ লিঙ্কে ক্লিক করার পর দেখা যায় লিঙ্কে থাকা খবর বা আর্টিকেলটি ভুয়া। এ ধরনের ভুয়া খবরকে সাধারণত “ক্লিক বেইট” বলা হয়।
সম্প্রতি গুগল ও ফেইসবুক এ ধরনের ক্লিক বেইট বা ভুয়া খবর তাদের ওয়েবপেইজগুলোতে থাকতে দিয়ে বেশ সমালোচনার মুখোমুখি হয়েছে। ক্লিক বেইট জিনিষটা যেমন বিভ্রান্তিকর, তেমনই বিরক্তিকর। ফেইসবুকের নিউজফিডে ঘোরাঘুরি করছেন, দেখলেন ‘অমুক.কম’ নিউজ পোর্টালের স্ক্রিনে ভাসছে “নির্বাচনের সর্বশেষ খবর” অথবা “দেখে নিন অমুক কাজের তমুক ফল”। সেখানেও ক্লিক করলেন। পুরো খবর পড়লেন, কিন্তু খবরের ভিত কী? তা-ই খুঁজে পেলেন না। অথবা দেখলেন এ যে ঘানার কী এক অখ্যাত ওয়েবসাইট, তাতে আবার কেবল বিজ্ঞাপন আর বিজ্ঞাপন ভাসছে।


পাঠককে এভাবে বিভ্রান্ত করে ওয়েবসাইটের হিট বাড়ানো বা বিজ্ঞাপন প্রদর্শনের দিন শেষ হয়ে এসেছে। গুগল এবং ফেইসবুক উভয় প্রতিষ্ঠানই এ ধরনের ভুয়া খবর ও বিজ্ঞাপন বন্ধের বিরুদ্ধে পদক্ষেপ নিচ্ছে। ভুয়া বা মিথ্যা খবর যেন প্রদর্শিত না হতে পারে সেজন্য অভ্যন্তরীণ 'জাল' পেতে দেওয়া হবে।

আগে থেকেই ভুয়া খবর বা বিজ্ঞাপন প্রদর্শন বন্ধে অক্ষমতার জন্য সমালোচিত হচ্ছিল গুগল-ফেসবুক। তবে সদ্যসমাপ্ত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ভুয়া খবর বেশি ছড়ানোয় এবং তাতে নির্বাচনও প্রশ্নবিদ্ধ হওয়ায় তুমুল বিতর্ক হজম করতে হচ্ছে প্রযুক্তি প্রতিষ্ঠান দু'টিকে। আর ফেসবুকের তরফ থেকেও ১৪ নভেম্বর বিবৃতি দিয়ে বলা হয়, ভুল বা ভুয়া খবর-বিজ্ঞাপনের দৌরাত্ম্য বন্ধে তারা শব্দের বানান বোঝার জন্য পদক্ষেপ নিচ্ছে এবং ফিল্টারিং আরো নিখুঁত হচ্ছে।

সূত্রঃ ওয়াওবক্স ডেস্ক/ বাংলানিউজ২৪

No comments :

Post a Comment