Monday, September 26, 2016

অপরিচিত কল থেকে বাঁচতে- ট্রু কলার

No comments :


প্রতিদিনই আমাদের বিভিন্ন অপরিচিত ফোনকল রিসিভ করতে হয়। কেমন হবে যদি কল রিসিভ করার আগেই জেনে যান কে আপনাকে ফোন করেছেন। জ্বী সেটা সম্ভব True Software Scandinavia AB এর Truecaller এপস এর মাধ্যমে।
অপরিচিত নাম্বার থেকে কল আসাটা একটু বিব্রতকর। অনেক সময় দেখা যায় রাত ১১টা বাজে খুবই দরকারি একটা ব্যাপারে কেউ আপনাকে ফোন দিয়েছে, কিন্তু অপরিচিত নাম্বার দেখে আপনি আর কলটি রিসিভ করলেন না। এধরণের সমস্যার সমাধান করতেই আছে ট্রু কলার অ্যাপ।

অ্যাপটি ব্যবহার করা বেশ সহজ। ইন্সটল করার সময় আপনার একটু ইন্টারনেট লাগবে। অ্যাপটি খোলার সময় আপনার ফোন নাম্বার, নাম এবং ই-মেইল আইডিটি চাইবে। আন্ড্রয়েড ব্যবহারকারীদের প্রায় সবারই একটি জি-মেইল আইডি আছে। আপনি চাইলে ই-মেইল আইডি হিসেবে সেই জি-মেইল আইডিটিও ব্যবহার করতে পারেন। নাম, নাম্বার এবং ই-মেইল দেয়ার পর কিছুক্ষন অপেক্ষা করুন। ট্রু কলার থেকে আপনাকে একটি ফোন দেয়া হবে। ফোনটি রিসিভ করার সাথে সাথে কেটে যাবে এবং এতে আপনার অ্যাকাউন্ট থেকে কোনো টাকা কাটবে না। ব্যাস এতটুকুই, এরপর থেকে অটোম্যাটিকালি কাজ করবে ট্রু কলার।
অপরিচিত নাম্বার থেকে ফোন আসলেই আপনার ফোনের স্ক্রিনের উপরে যিনি ফোন দিয়েছেন তার নাম, কোন দেশ থেকে ফোন দিচ্ছেন ইত্যাদি তথ্য ভেসে উঠবে। আপনি যদি ফোনটি রিসিভ করতে চান তাহলে তথ্যটুকুর পাশে ক্রস চিহ্নটি চেপে দিন, এবং অন্য দশটি কলের মতো কলটি রিসিভ করুন।
অ্যাপটির মাঝে আরও আছে একটি ব্লক লিস্ট। এটি ব্যবহার করে আপনি বিরক্তিকর নাম্বার গুলো ব্লক করে রাখতে পারবেন। তাতে করে বিরক্তিকর নাম্বারগুলো আর আপনার ফোনে কল দিয়ে জ্বালাতন করতে পারবে না। এছাড়া অ্যাপটি ব্যবহার করে আপনি আপনার কল দেয়ার আগেই আপনি যাকে ফোন দিতে চান তিনি ব্যাস্ত আছেন কি না অথবা তার ফোন ওয়েটিং বা বন্ধ কি না জানতে পারবেন। সুতরাং আজই দেরি নয়, নামিয়ে ফেলুন ট্রু কলার


প্রথমে  Truecaller এবং Truedialer এপস দুটি গুগল প্লেস্টোর থেকে ডাউনলোড করে নিন। Iphone, Windows Phone, Blackberry, Symbian এর জন্য Truecaller এর সাইট থেকে ডাউনলোড করতে পারেন।

ডাউনলোডের পর ট্রু-কলার ইন্সটল করে নিচের ছবিগুলোর মত ধাপে ধাপে রেজিস্ট্রেশন করুন এবং সেটিংসগুলো ঠিক করে নিন।



 


প্রোফাইল ভেরিফাইড করার জন্য সোসাল সাইটগুলোর সাথে প্রোফাইল লিংক করুন।




এবার ট্রু-ডায়ালার ইন্সটল করে নিচের ছবিগুলোর মত ধাপে ধাপে রেজিস্ট্রেশন করুন এবং সেটিংসগুলো ঠিক করে নিন।

 প্রোফাইল ভেরিফাইড করার জন্য সোসাল সাইটগুলোর সাথে প্রোফাইল লিংক করুন।


 Allow notification access এ ক্লিক করে নটিফিকেশন এক্সেস দিন।

 এবার আসুন খোজ দা সার্চ শুরু করি। নিচের ছবিটি ট্রু-কলার এর সার্চবার। আমি 9R Concept এর নাম্বার সার্চ করলাম আর সাথে সাথে তা চলে আসল।

 

ঠিক একইভাবে ট্রু-ডায়ালার এ খোজ দা সার্চ শুরু করলাম। নিচের ছবিটি ট্রু-ডায়ালার এর সার্চবার। আমি 9R Concept এর নাম্বার সার্চ করলাম আর সাথে সাথে তা চলে আসল।


আপনি চাইলে Truecaller সাইটেউ নাম্বার সার্চ করতে পারবেন। দেখুন আমার নাম্বার সার্চ করলাম, আর সকল তথ্য দিয়ে দিলো।

এখন থেকে কেউ আপনাকে কল করলে আপনার ফোনে যদি ইন্টারনেট সংযোগ থাকে সাথে সাথে ট্রু-কলার আপনাকে কে ফোন করেছে তার তথ্য দিয়ে দিবে।


 


 


No comments :

Post a Comment